রিফিউজি
- তাইবুল ইসলাম ০১-০৫-২০২৪

তারপর শুনি কানে হাহাকার চারিদিকে ,
বিধ্বস্ত রজনীর ভাঙা মাস্তুল ভাঙে বারবার ।

এপারেতে কান্নার ধ্বনি বিদ্ধ বুকে ওঠে ফুপিয়ে ,
ভেসে যায় সাগর জলে চির নিদ্রায় কয়েক প্রজন্ম ।

ওপারেতে কাঁদে সব ; কাঁদে হাহাকার , কাঁদে ঘুম ,
আবার কখনও চুপটি করে-কাঁদে বেদুঈন, কাঁদে পথবাসী ।

কান্নার রোলে কালো হয় সাদা ,সাদা হয় আধাঁর ,
পথ মাঝে ভাঙে রাস্তা;গড়ে ওঠে গর্জিত বায়োনেটের ফলা।

গ্রামে কাঁদে শহর , জঙ্গলে গ্রাম ;
আরো একবার - হে নগর তোমায় ,
বা হাতে দিলাম সালাম ।

পাঠিয়ে দিলাম পায়রা পায়ে সকল ক্ষৃুদ্র আশা ,
পায়রা তো সেই মাঝপথেই মরে হলো জীবাশ্ম ,
গবেষণায় মাতে প্রত্নতাত্তিকতা ।

ঘর বাঁধে দু'পারে ; মাঝখানে কাঁটাতার ।
ভাঙা স্বর ভেঙে পরে , আবার আবার ।
ঘর বাঁধে বাবুই , ঘর বাঁধে চড়ুই ,
ঘর বাঁধে সঙ্গীহীন ;
ভেঙে পরে ছাঁদ , ভাসে খোলা আসমান ।

এই সীমান্ত মুছে যাক আবার কোন ছলে ,
দুনিয়ার বুকে বেদুইন উটকুলে ,
চন্দ্র , মঙ্গল , মেরু , মরু ভুলে ,
একাকার হবে সবার জানালা ,
কেবল আটকে রবে.............।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।